লজিক গেট কি, কিভাবে কাজ করে এবং লজিক গেটের প্রকারভেদ। Logic Gate in Bangla

 লজিক গেট সম্পর্কে বিস্তারিত : লজিক গেট কি, কিভাবে কাজ করে এবং লজিক গেটের প্রকারভেদ।

Logic gate

লজিক গেট হল ডিজিটাল ইলেকট্রনিক্স এবং কম্পিউটার হার্ডওয়্যারের একটি মৌলিক বিল্ডিং ব্লক। সিগন্যাল নিয়ন্ত্রণ ও প্রক্রিয়াকরন করার জন্য বিভিন্ন সার্কিট এবং সিস্টেমে ব্যবহৃত হয়। লজিক গেট কিভাবে কাজ করে, ইলেকট্রনিক সিস্টেমের ডিজাইন জানা খুবই গুরুত্বপূর্ণ। এই আর্টিকেলটিতে লজিক গেটগুলির লজিক গেট সম্পর্কে বিস্তারিত আলোচনা হবে, লজিক গেট কী, তারা কীভাবে কাজ করে এবং বিভিন্ন ধরণের লজিক গেটগুলি বর্ণনা। এটি লজিক গেটস এবং ডিজিটাল সিস্টেমে সেগুলি কীভাবে ব্যবহার করা হয় সে সম্পর্কে একটি প্রাথমিক ধারণা প্রদান করা হয়েছে। শেষে , লজিক গেটগুলি কীভাবে কাজ করে এবং কীভাবে সেগুলি আপনার নিজের কাজে ব্যবহার করবেন সে সম্পর্কে আপনি ভাল ধারণা পাবেন।


লজিক গেট কি?

লজিক গেট হল ডিজিটাল ইলেকট্রনিক্সের একটি মৌলিক বিল্ডিং ব্লক যা সিগন্যাল নিয়ন্ত্রণ ও প্রক্রিয়া করার জন্য বিভিন্ন সার্কিট এবং সিস্টেমে ব্যবহৃত হয়। লজিক গেট ব্যবহার করে এমন একটি অ্যাপ্লিকেশনের উদাহরণ হল একটি কম্পিউটার। কম্পিউটার হার্ডওয়্যার লজিক গেটের উপর ভিত্তি করে তৈরি, তাই লজিক গেট ছাড়া কম্পিউটারের কাজ করার কোন উপায় থাকবে না।


লজিক গেট কিভাবে কাজ করে?

লজিক গেটগুলি কীভাবে কাজ করে তা বোঝার জন্য, প্রথমে ট্রানজিস্টর কীভাবে কাজ করে তা বোঝা দরকার। ট্রানজিস্টর হল একটি অর্ধপরিবাহী যা ইলেকট্রনিক সংকেত পরিবর্ধন বা পরিবর্তনের জন্য ব্যবহৃত হয়। এটি দুটি কারেন্ট-ফ্লো টার্মিনাল এবং একটি ভোল্টেজ-সংযুক্ত টার্মিনাল সহ একটি তিন-টার্মিনাল বিশিষ্ট ডিভাইস। বাইপোলার জংশন ট্রানজিস্টর (BJTs), ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টর (FETs), এবং মেটাল অক্সাইড সেমিকন্ডাক্টর ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টর (MOSFETs) সহ বিভিন্ন ধরনের ট্রানজিস্টর রয়েছে।


লজিক গেট হল এক ধরনের সার্কিট যা ট্রানজিস্টর ব্যবহার করে লজিক ক্রিয়াকলাপ সম্পাদন করতে ইনপুট (ডেটা) সেটগুলিকে অন্য লজিক গেটের সাথে একত্রিত করে। এই সার্কিটগুলিতে ট্রানজিস্টরগুলিকে সুইচ হিসাবে ব্যবহার করা হয় যা হয় চালু বা বন্ধ অবস্থায় থাকে। অন্য কথায়, ট্রানজিস্টর হয় সম্পূর্ণরূপে কারেন্ট সঞ্চালন করে (Turn On) বা একদমই কারেন্ট সঞ্চালন করে না (Turn Off)। যখন একটি লজিক গেটে একটি ইনপুট অন থাকে, তখন গেটের অন্যান্য ইনপুট যাই হোক না কেন আউটপুট অন থাকে। এটি একটি "অ্যাকটিভ লো" সার্কিট হিসাবে পরিচিত, যা "ON until OFF" সুইচ হিসাবে চিন্তা করা যেতে পারে। একটি সার্কিটের মৌলিক উপাদান হল তার, রেজিস্টর, ক্যাপাসিটর এবং ট্রানজিস্টর। মনে রাখবেন যে, একটি ট্রানজিস্টর হচ্ছে একটি সার্কিট। এর তিনটি পা রয়েছে: প্রথম পা হল কালেক্টর, দ্বিতীয় পা হল বেস এবং তৃতীয় পা হল ইমিটার। কালেক্টর হল যেখানে কারেন্ট ট্রানজিস্টরে প্রবেশ করে, বেস হল যেখানে কারেন্ট ট্রানজিস্টরে প্রবেশ করে এবং ইমিটার হল যেখানে কারেন্ট ট্রানজিস্টর থেকে প্রস্থান করে।


লজিক গেটের প্রকারভেদ

লজিক গেট মূলত ৭টি । এছাড়াও বিভিন্ন ধরণের লজিক গেট রয়েছে এবং তারা প্রতিটি আলাদা ফাংশন সম্পাদন করে।

  • NOT GATES - একটি NOT গেটকে ইনভার্টারও বলা যেতে পারে, কারন একটি NOT গেট ইনপুটকে উল্টে দেয়। ইনপুট একটি 0 হলে, আউটপুট একটি 1. ইনপুট একটি 1 হলে, আউটপুট একটি 0. 
  • AND GATES - উভয় ইনপুট 0 হলে আউটপুট 0 হয়। যদি ইনপুটগুলির মধ্যে একটি 1 হয়, তাহলে এটি আউটপুট 1 করে। 
  • OR গেটস - একটি OR গেট আউটপুট 1 করে যখন ইনপুট 1 হয়। উভয় ইনপুট 0 হলে, এটি 0 আউটপুট করে।
  • NAND গেটস - একটি NAND গেট হল একটি NOT গেট এবং একটি AND গেটের সমন্বয়। NAND মানে "Not AND"।
  • NOR গেটস - NOR গেট হল একটি NOT গেট এবং একটি OR গেটের সমন্বয়। NOR মানে "Not OR"।
  • XOR গেটস - একটি XOR গেট আউটপুট 1 করে যখন শুধুমাত্র একটি ইনপুট 1 হয়। উভয় ইনপুট 1 হলে, এটি আউটপুট 0 করে।
  • XNOR গেটস - একটি XNOR গেট হল একটি XOR গেট এবং একটি NOT গেটের সমন্বয়। XNOR মানে "XOR Not"।


গুরুত্বপূর্ন, যা জানা প্রয়োজন

এই আর্টিকেলটিতে, আমরা লজিক গেটগুলি কী, তারা কীভাবে কাজ করে এবং বিভিন্ন ধরণের লজিক গেটগুলি নিয়ে আলোচনা করেছি৷ একটি লজিক গেট, বা একটি ডিজিটাল গেট নামেও পরিচিত, যা একটি ইলেকট্রনিক সার্কিটে একটি একক বাইনারি আউটপুট তৈরি করতে এক বা একাধিক বাইনারি ইনপুটগুলিতে বুলিয়ান লজিক অপারেশন করে। লজিক গেট হল ডিজিটাল সার্কিট এবং কম্পিউটার সিস্টেমের বিল্ডিং ব্লক। সর্বাধিক ব্যবহৃত লজিক গেট হল AND গেট। লজিক গেট যেকোন সার্কিটের একটি গুরুত্বপূর্ণ অংশ যা বাইনারি লজিক ব্যবহার করে। এই বাইনারি ইনপুটগুলিতে AND, OR, এবং NOT-এর মতো লজিক ক্রিয়াকলাপ সম্পাদন করতে ব্যবহৃত হয়। লজিক গেট কীভাবে কাজ করে এবং বিভিন্ন ধরনের লজিক গেটগুলি বোঝার জন্য যারা ইলেকট্রনিক সিস্টেমের ডিজাইন এবং বিকাশে আগ্রহী তাদের জন্য অপরিহার্য।


Post a Comment

Previous Post Next Post