ভোল্টেজ সোর্স ও কারেন্ট সোর্স কি? ভোল্টেজ সোর্স কারেন্ট সোর্সের মধ্যে পার্থক্য।। Difference Between Voltage Source and Current Source

ভোল্টেজ ও কারেন্ট সোর্সের মধ্যে পার্থক্য কি?


ভোল্টেজ সোর্স এবং কারেন্ট সোর্স উভয়ই বৈদ্যুতিক সোর্স যা বৈদ্যুতিক লোড চালানোর জন্য বৈদ্যুতিক শক্তি সরবরাহ করে। তাদের উভয়ের দুটি টার্মিনাল এবং পোলারিটি রয়েছে। কিন্তু বৈশিষ্ট্যে তারা একে অপরের থেকে আলাদা। আসুন তাহলে কারেন্ট ও ভোল্টেজের মূল বিষয়বস্তু গুলো সম্পর্কে জানা যাক।

বৈদ্যুতিক উত্স কি?

বৈদ্যুতিক উৎস হল এমন একটি ডিভাইস যা অন্যান্য শক্তি যেমন রাসায়নিক, যান্ত্রিক, তাপ, হাইডেল, সৌর ইত্যাদিকে বৈদ্যুতিক শক্তিতে রূপান্তরিত করে। এটি একটি ক্লোজ সার্কিটের মধ্যে ইলেকট্রিক্যাল লোডকে ইলেকট্রিক্যাল শক্তি সরবরাহ করে। 
বৈদ্যুতিক উত্সগুলির উদাহরণ হল ব্যাটারি (রাসায়নিক শক্তিকে বিদ্যুৎশক্তিতে রূপান্তরিত করে), জেনারেটর (যান্ত্রিক শক্তিকে বিদ্যুৎশক্তিতে রূপান্তরিত করে), সৌর প্যানেল (সৌর বা আলোক শক্তিকে বিদ্যুৎশক্তিতে রূপান্তরিত করে), বায়ু টারবাইন (বায়ু শক্তিকে বিদ্যুৎশক্তিতে রূপান্তরিত করে) ইত্যাদি।

কিছু বৈদ্যুতিক উত্স শক্তি সরবরাহ করার পাশাপাশি বৈদ্যুতিক শক্তি নিজের মধ্যে জমা করতে পারে যেমন ব্যাটারি।


বৈদ্যুতিক শক্তির উত্স দুটি ভাগে বিভক্ত করা যেতে পারে-

  • Voltage Source
  • Current Source
এসি এবং ডিসি উভয়ই এই উভয় ধরণের উত্সে শ্রেণীবদ্ধ থাকে যেখানে এসি উত্স ভোল্টেজকে সাইনোসয়েডালভাবে সরবরাহ করে, যেখানে ডিসি উত্স কন্সট্যান্ট ভোল্টেজ (Constant Voltage) সরবরাহ করে।


ভোল্টেজ সোর্স

একটি ভোল্টেজ সোর্স হলো এমন একটি ইলেকট্রিক সোর্স যা বৈদ্যুতিক শক্তি সরবরাহ করে যখন সোর্সের টার্মিনালের ভল্টেজ কন্সট্যান্ট থাকে। এটড়ির সোর্সে দুটি টার্মিনাল রয়েছে যার বিভব পার্থক্য সর্বদা ধ্রুবক থাকে। ( লোড থাকুক কিংবা না থাকুক)

ভোল্টেজ উৎসের উদাহরণ: ব্যাটারি, জেনারেটর/অল্টারনেটর


আদর্শ ভোল্টেজ উৎস

একটি আদর্শ ভোল্টেজ উত্সের দুটি টার্মিনাল থাকে যার ভোল্টেজ স্থির বা কন্সট্যান্ট থাকে এবং এটি উৎসের মধ্য দিয়ে প্রবাহিত কারেন্টের পরিমাণের উপর নির্ভর করে না।

আদর্শ ভোল্টেজ উৎসের নিম্নলিখিত বৈশিষ্ট্য রয়েছেঃ

  • আদর্শ ভোল্টেজ উৎস লোড কারেন্টের উপর নির্ভর না করে কন্সট্যান্ট ভোল্টেজ সরবরাহ করে।
  • আদর্শ ভোল্টেজের উৎসে কোনো অভ্যন্তরীণ রোধ থাকে না অর্থাৎ এতে কোন ভোল্টেজ ড্রপ হয় না।
২য় পয়েন্ট থেকে পাই, আমরা যদি একটি আদর্শ ভোল্টেজ উৎসের উভয় টার্মিনালকে একটি শর্ট সার্কিট তৈরি করার জন্য একত্রে সংযুক্ত করি, তাহলে কোনো বিভব পার্থক্য থাকবে না (যেহেতু একই পরিবাহীর কোনো অভ্যন্তরীন রেজিস্ট্যান্স নেই এবং অংশ নেই)।

তাই আদর্শ ভোল্টেজ উৎস শুধুমাত্র সার্কিট বিশ্লেষণের জন্য বিবেচনা করা হয়। বাস্তব জগতে, প্রতিটি ভোল্টেজের উৎসের ভোল্টেজ ড্রপ হয় যখন কারেন্টের পরিমাণ ড্র হয় এবং এতে কিছু অভ্যন্তরীণ রেজিস্ট্যান্স থাকে। এগুলি ব্যবহারিক ভোল্টেজ উত্স হিসাবে পরিচিত। (এগুলো প্রাকটিক্যাল ভোল্টেজ সোর্স নামেও পরিচিত)


প্রাকটিক্যাল ভোল্টেজ উৎস

একটি প্রাকটিক্যাল ভোল্টেজ উৎসে দুটি টার্মিনাল থাকে যার ভোল্টেজ বা পটেনশিয়াল পার্থক্য নির্ভর করে এর মধ্য দিয়ে প্রবাহিত কারেন্টের উপর। বাস্তবে ভোল্টেজ, লোডের কারেন্ট বৃদ্ধির সাথে হ্রাস পায়।

প্রতিটি ভোল্টেজ উৎসের কিছু অভ্যন্তরীণ রোধ Rs থাকে, যেখানে ভোল্টেজ টার্মিনালগুলিতে উপস্থিত হওয়ার আগে কমে যায়। লোড কারেন্ট বাড়ানো হলে ভোল্টেজও কমে যায়।

  • বাস্তবে ভোল্টেজ সোর্সের ভোল্টেজ নির্ভর করে এটি থেকে কত কারেন্ট ব্যাবহার হচ্ছে তার উপর।
  • অভ্যন্তরীণ রেজিসট্যান্সের কারণে এর ভোল্টেজ উৎসের একচুয়াল ভোল্টেজ টার্মিনাল ভোল্টেজের চেয়ে কম হয়।
  • আদর্শ ভোল্টেজ উৎসেও অভ্যন্তরীণ রেজিস্ট্যান্স বিবেচনা করা হয়। 
  • এর ভোল্টেজ, বাইরে থেকে যেসব রেজিস্টান্স থাকে তার উপরেও নির্ভর করে। 


কারেন্ট  সোর্স


একটি বৈদ্যুতিক উৎসে একটি কারেন্ট সোর্স হলো ,যা কন্সট্যান্ট কারেন্ট সরবরাহ করে। এটির টার্মিনালের মধ্যে দিয়ে কন্সট্যান্ট কারেন্ট প্রবাহিত হয় যা লোডের উপর নির্ভর করেনা। এটি অবশ্যই একটি ক্লোজ সার্কিটে ঘটতে হবে কারণ একটি ওপেন সার্কিটে কোন কারেন্ট প্রবাহ নেই।

কারেন্ট সোর্সের উদাহরণ: ফটোভোল্টাইক সেল এবং বিটাভোলটাইক কোষ, একটি অভ্যন্তরীণ প্যারালাল রোধ এবং কারেন্ট রেগুলেটর আইসি এবং ডায়োড , এর স্যাচুরেশন, ট্রানজিস্টর, বাইপোলার ট্রানজিস্টর, HID এবং LED ড্রাইভার, ফটোমাল্টিপ্লায়ার ইত্যাদি।


কারেন্ট সোর্সকেও একটি আদর্শ( Ideal) এবং ব্যবহারিক কারেন্ট সোর্সে(Practical) শ্রেণীবদ্ধ করা হয়।



আইডিয়াল কারেন্ট সোর্স (Ideal Current Source)


একটি আদর্শ কারেন্ট সোর্স কন্সট্যান্ট কারেন্ট সরবরাহ করে যা লোডের ভোল্টেজের উপর নির্ভর করে। এটির অনির্দিষ্ট পরিমান অভ্যন্তরীণ রেজিসট্যান্স থাকে। 

আদর্শ কারেন্ট উৎসের নিম্নলিখিত বৈশিষ্ট্য রয়েছে


  • এটি লোডের ভোল্টেজের ভেরিয়েশনের উপর  নির্ভর করে কনস্ট্যান্ট কারেন্ট প্রদান করে।
  • এটির অভ্যন্তরীণ রেজিসট্যান্স অনির্দিষ্ট থাকে।

ভোল্টেজ সোর্স এবং কারেন্ট সোর্সের মধ্যে পার্থক্য(Differences between Voltage Source and Current Source) 




Post a Comment

Previous Post Next Post