স্টার এবং ডেল্টা সংযোগের মধ্যে পার্থক্য। Explaining the Difference Between Star and Delta Connection

স্টার এবং ডেল্টা সংযোগের মধ্যে পার্থক্য। Explaining the Difference Between Star and Delta Connection

Difference between star delta connection

আপনি যদি কখনও একটি বৈদ্যুতিক সিস্টেমের ইম্পর্ট্যান কিছু জেনে থাকেন তবে আপনি সম্ভবত আগে "স্টার সংযোগ" এবং "ডেল্টা সংযোগ" শব্দটি শুনেছেন। কিন্তু মনে আসলে কি? এই আর্টিকেলে, আমরা স্টার এবং ডেল্টা সংযোগের মধ্যে পার্থক্য ব্যাখ্যা, কেন তারা গুরুত্বপূর্ণ এবং কীভাবে Star Delta বৈদ্যুতিক সিস্টেমে ব্যবহার করা হয় তা জানব। স্টার কানেকশন তিন বা ততোধিক বৈদ্যুতিক সার্কিট কম্পোনেন্টকে কানেক্ট করতে ব্যবহৃত হয়, যেখানে ডেল্টা সংযোগ দুই বা ততোধিক কম্পনেন্ট সংযোগ করতে ব্যবহৃত হয়। উভয় কানেকশন বুঝতে ও ব্যবহার করতে পারলে , আপনি নিশ্চিত হতে পারেন যে আপনার বৈদ্যুতিক সিস্টেম এর যাবতীয় ইকুইপমেন্ট নিরাপদ থাকবে। এই আর্টিকেল এ, আপনি স্টার এবং ডেল্টা সংযোগের মূল বিষয়গুলি, তাদের মধ্যে পার্থক্য এবং বিভিন্ন পরিস্থিতিতে কীভাবে ব্যবহার করবেন তা শিখতে পারবেন। প্রতিটি সংযোগ করার সময় আমরা কিছু নিরাপত্তা বিষয়েও আলোচনা করব। 


এই পোস্টটি পড়ুন : 

স্টার (STAR) এবং ডেল্টা (DELTA) সংযোগ কি? কিভাবে স্টার ডেল্টা সংযোগ করা হয় এবং ডায়াগ্রাম


স্টার এবং ডেল্টা সংযোগের মধ্যে পার্থক্য। Differences between Star and Delta Connections


আমরা উপরে উল্লেখ করেছি যে, স্টার এবং ডেল্টা সংযোগগুলির মধ্যে কিছু পার্থক্য রয়েছে। স্টার ডেল্টা সংযোগের মধ্যে সবচেয়ে বড় পার্থক্যগুলির মধ্যে একটি হল যে, স্টার সংযোগে, সার্কিট কম্পোনেন্ট এর প্রত্যেকটিতে সমান কারেন্ট প্রবাহিত হয়। কিন্তু ডেল্টা সংযোগে, প্রতিটি সার্কিট কম্পোনেন্ট এর নিজস্ব কারেন্ট থাকে, যা অন্যান্য কম্পোনেন্ট গুলোর মধ্য দিয়ে প্রবাহিত কারেন্ট প্রবাহের সমষ্টির সমান। যেহেতু স্টার এবং ডেল্টা সংযোগগুলো কারেন্ট ডিস্ট্রিবিউটের উপর নির্ভর করে, তাই তারা বিভিন্ন অ্যাপ্লিকেশনের বা যন্ত্রের জন্য উপযুক্ত। উদাহরণস্বরূপ, স্টার সংযোগ সাধারণত উচ্চতর ভোল্টেজে ব্যবহার করা হয়, কারণ সমস্ত কারেন্ট "স্টার পয়েন্ট" এর মাধ্যমে প্রবাহিত হয়। অন্যদিকে, ডেল্টা সংযোগ নিম্ন ভোল্টেজে ব্যবহৃত হয়, কারণ প্রতিটি সার্কিট কম্পোনেন্ট পৃথক বিন্দুতে সংযুক্ত থাকে।



কেন স্টার এবং ডেল্টা সংযোগ গুরুত্বপূর্ণ? Why are Star and Delta Connections important?

Star এবং Delta সংযোগের মধ্যে পার্থক্য সম্পর্কে আপনার কিছু জ্ঞান থাকতে পারে। তবে এই সংযোগগুলি কেনো এত গুরুত্বপূর্ণ সেটা নিয়ে ভেবে দেখেছেন? বাস্তবিকভাবে, বৈদ্যুতিক সিস্টেমের নিরাপত্তা নিশ্চিত করার জন্য এই স্টার ডেল্টা সংযোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিভাবে স্টার এবং ডেল্টা কানেকশন ফাংশনটি করা হয় তা বুঝলে, আপনি এই কানেকশন গুলোর মাধ্যমে আপনার সিস্টেমের চাহিদা পূরণের জন্য এই সংযোগগুলি ব্যবহার করতে পারবেন। এখানে স্টার এবং ডেল্টা সংযোগ গুরুত্বপূর্ণ কেন তার কয়েকটি কারণ রয়েছে:

  • স্টার এবং ডেল্টা সংযোগগুলি বৈদ্যুতিক সিস্টেমে লোড ডিস্ট্রিবিউট করতে সহায়তা করে।
  • তারকা এবং ডেল্টা সংযোগ বৈদ্যুতিক সিস্টেমে ভোল্টেজ ড্রপ হ্রাস করতে সহায়তা করে। 
  • স্টার এবং ডেল্টা সংযোগগুলি বৈদ্যুতিক সিস্টেমে সঠিক কারেন্ট প্রবাহ নিশ্চিত করতে সহায়তা করে।
  • স্টার এবং ডেল্টা সংযোগ বৈদ্যুতিক সিস্টেমের মাধ্যমে সঠিক ভোল্টেজ প্রবাহ নিশ্চিত করতে সহায়তা করে।
  • স্টার এবং ডেল্টা সংযোগ একটি বৈদ্যুতিক সিস্টেমে পটেনশিয়াল সার্কিট সংযোগ সংখ্যা বাড়ায়।


কিভাবে স্টার এবং ডেল্টা সংযোগ ব্যবহার করা হয়?How are Star and Delta Connections used?

 আমরা স্টার এবং ডেল্টা সংযোগের মধ্যে পার্থক্য নিয়ে আলোচনা করেছি । একটি বৈদ্যুতিক সিস্টেম যখন ওয়ারিং করা হয়, তখন আপনার লোডের জন্য কোন প্রকার কানেকশনটি করার দরকার টা জানতে হবে। এটি করার জন্য, আপনাকে নিম্নলিখিত কারণগুলি বিবেচনা করতে হবে:

যদিও উপরের কারণগুলি গুরুত্বপূর্ণ, তবে আপনার মনে রাখা উচিত যে আপনার সার্কিটের ভোল্টেজ আপনার ব্যবহারের ধরনটি নির্ধারণ করবে। উদাহরণস্বরূপ, যদি আপনি 240 ভোল্টের সাথে একটি সার্কিট সংযোগ করেন তবে আপনাকে অবশ্যই ডেল্টা সংযোগ ব্যবহার করতে হবে। একইভাবে, আপনি যদি 120 টি ভোল্টের সাথে সার্কিট সংযোগ করছেন তবে আপনাকে অবশ্যই একটি স্টার সংযোগ ব্যবহার করতে হবে।


স্টার এবং ডেল্টা সংযোগ ব্যবহার করার সময় যেসব নিরাপত্তা বিবেচনা করতে হবে।Safety Considerations when using Star and Delta Connections


আমরা এই আর্টিকেল শেষ করার আগে, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে স্টার এবং ডেল্টা সংযোগগুলি সঠিক বৈদ্যুতিক সিস্টেমের কার্যকারিতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, সেগুলি নির্দিষ্ট নিরাপত্তা বিবেচনার সাথে আসে। উদাহরণস্বরূপ, স্টার সংযোগে, পুরো সার্কিট জুড়ে ভোল্টেজ বিতরণ করা হয়। সুতরাং যদি সার্কিটে একটি গ্যাপ থাকে, তাহলে পুরো সার্কিটটি বন্ধ হয়ে যাবে। অন্যদিকে, একটি ডেল্টা সংযোগে, যদি সার্কিটে একটি গ্যাপ থাকে, তবে এর সাথে সংযুক্ত সার্কিটের ইকুইপমেন্ট বন্ধ হয়ে যাবে। এই পার্থক্যগুলির প্রেক্ষিতে, কখন এবং কোথায় আপনি স্টার এবং ডেল্টা সংযোগ ব্যবহার করতে পারেন তা জানা গুরুত্বপূর্ণ। উদাহরণস্বরূপ, উচ্চ আর্দ্রতা সম্ভাবনা রয়েছে এমন এলাকায় আপনার স্টার সংযোগ ব্যবহার করা এড়ানো উচিত। এটি কারণ আর্দ্রতা এবং জল বৈদ্যুতিক রেজিস্ট্যান্স বাড়িয়ে তুলতে পারে, যার ফলে ভোল্টেজ ড্রপ এবং সার্কিট বন্ধ হতে পারে। একইভাবে, যেখানে ধুলো বা ময়লা থাকার সম্ভাবনা রয়েছে সেখানে আপনার ডেল্টা সংযোগ ব্যবহার করা এড়ানো উচিত। এটি কারণ ধুলো এবং ময়লা সংযোগ পয়েন্টগুলিকে আটকাতে পারে, যা ভোল্টেজ ড্রপ এবং সার্কিট বন্ধের কারণ হতে পারে।


Post a Comment

Previous Post Next Post