স্টার (STAR) এবং ডেল্টা (DELTA) সংযোগ কি? কিভাবে স্টার ডেল্টা সংযোগ করা হয় এবং ডায়াগ্রাম

স্টার (STAR) এবং ডেল্টা (DELTA) সংযোগ কি? কিভাবে স্টার ডেল্টা সংযোগ করা হয় এবং ডায়াগ্রাম

What is Star delta in bangla

স্টার ডেল্টা(Star Delta Connection) সংযোগ একটি জনপ্রিয় পদ্ধতি যা একটি ইন্ডাকশন মোটরের গতি নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়। এটি সবচেয়ে ব্যাপকভাবে ব্যবহৃত পদ্ধতির কারণ এটি অপারেট করা অপেক্ষাকৃত সহজ এবং সহজেই মোটরের গতি নিয়ন্ত্রণ করা যায়। এই আর্টিকেল এ, আমরা একটি স্টার ডেল্টা সংযোগ, তার সুবিধা এবং অসুবিধা, এবং একটি ইন্ডাকশন মোটরে একটি স্টার ডেল্টা সংযোগ কিভাবে করে তা নিয়ে আলোচনা করব।



স্টার ডেল্টা সংযোগের ভূমিকা(Introduction to Star Delta Connection)


স্টার ডেল্টা সংযোগ হল এক ধরনের বৈদ্যুতিক সংযোগ যা একটি ইন্ডাকশন মোটরের গতি নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়। এটি মোটরকে সরবরাহ করা ভোল্টেজ নিয়ন্ত্রণ করতে কাজ করে, যা গতিকে প্রভাবিত করে। এই পদ্ধতিটি অনেক ইন্ডাস্ট্রিয়াল অ্যাপ্লিকেশনে ব্যবহৃত হয়, যেমন পাম্প, ব্লোয়ার এবং কম্প্রেসার। এছাড়াও স্টার ডেল্টা সংযোগ কিছু আবাসিক অ্যাপ্লিকেশন যেমন সিলিং ফ্যান এবং বৈদ্যুতিক মোটরগুলিতেও ব্যবহৃত হয়।

 স্টার ডেল্টা সংযোগটি wye- delta সংযোগ, থ্রি ফেজ মোটর সংযোগ বা ডেল্টা-স্টার সংযোগ নামেও পরিচিত। এই পদ্ধতিটি ব্যবহার করা হয় কারণ এটি সংযোগ করা তুলনামূলকভাবে সহজ এবং মোটর গতির উপর একটি দুর্দান্তভাবে নিয়ন্ত্রণ করা যায়। এটি ইন্ডাকশন মোটরের গতি নিয়ন্ত্রণ করার একটি কার্যকর উপায়।



একটি ইন্ডাকশন মোটরে STAR সংযোগ কি?(What is a Star Connection in an Induction Motor?)


Star সংযোগ একটি ইন্ডাকশন মোটর ব্যবহৃত বৈদ্যুতিক সংযোগ প্রক্রিয়া। স্টার সংযোগে একটি স্টার কনফিগারেশনে মোটরের তিনটি ফেজ টার্মিনাল সংযোগ করা হয়। এই কনফিগারেশনটি wye কনফিগারেশন নামেও পরিচিত।

এই কনফিগারেশনে, তিনটি ফেজ টার্মিনালের প্রতিটি একটি সিঙ্গেল বিন্দুর সাথে সংযোগ থাকে, যা একটি স্টার বিন্দু। এই স্টার পয়েন্টটি পাওয়ার সাপ্লাইয়ের সাথে সংযুক্ত থাকে।


একটি ইন্ডাকশন মোটরে স্টার সংযোগ কীভাবে করবেন?How to Connect a Star Connection in an Induction Motor?


Star সংযোগে, তিনটি উইন্ডিংয়ের তিনটি অনুরূপ প্রান্ত (শুরু বা শেষ) একটি সাধারণ বিন্দুতে একসাথে যুক্ত হয়। এই বিন্দুটি star বিন্দু বা নিরপেক্ষ বিন্দু হিসাবে পরিচিত। স্টার পয়েন্টে মিলিত তিনটি কন্ডাক্টর একটি একক পরিবাহী দ্বারা প্রতিস্থাপিত হয় যা neutral কন্ডাক্টর নামে পরিচিত। স্টার সংযোগ Y বা Wye সংযোগ নামেও পরিচিত।


Star connection in induction motor diagram


যদি একটি স্টারে-সংযুক্ত অল্টারনেটরের ভোল্টেজ সম্পূর্ন লোড জুড়ে ব্যালেন্স থাকে, তবে নিউট্রাল তার তিনটি লোড কারেন্ট বহন করবে যা মাত্রায় ঠিক সমান কিন্তু একে অপরের সাথে 120 ডিগ্রি ফেজ ডিফারেন্স থাকবে। তাই, তাদের ভেক্টর যোগফল শূন্য।


অর্থাৎ;

IR + IB + IY = 0,

or IN = 0.



একটি ইন্ডাকশন মোটরে ডেল্টা সংযোগ কি?What is a Delta Connection in an Induction Motor?


ডেল্টা সংযোগ হল আর একটি বৈদ্যুতিক সংযোগ যা ইন্ডাকশন মোটরে ব্যবহৃত হয়। এই সংযোগে একটি ডেল্টা কনফিগারেশনে মোটরের তিনটি ফেজ টার্মিনাল সংযোগ করা থাকে।

এই কনফিগারেশনে, তিনটি ফেজ টার্মিনালের প্রতিটি অন্য দুটি ফেজ টার্মিনালের সাথে সংযুক্ত থাকে। এই কনফিগারেশনটি Delta কনফিগারেশন নামেও পরিচিত।


ডেল্টা সংযোগ এর ডায়াগ্রাম(Delta Connection diagram)

Delta Connection diagram


আরও পড়ুন: যদি সিঙ্গেল ফেজ সাপ্লাই 230V হয়, তাহলে থ্রিফেজ 400V কেন ? 690V নয় কেন ? Why three phase is 400V

Post a Comment

Previous Post Next Post