বজ্রপাত এসি নাকি ডিসি কারেন্ট ? Lightning AC or DC

লাইটনিং বা বজ্রপাত অল্টারনেটিং কারেন্ট (AC) নাকি ডাইরেক্ট কারেন্ট (DC)?

বজ্রপাত হল ক্ষণস্থায়ী ইমপালস। এটি AC বা DC নয় কিন্তু AC এবং DC ্এর মিলিত রুপ।


তাহলে দেখা যাক বজ্রপাত কি?


বজ্রপাত কি?

বজ্রপাত হল ইলেক্ট্রোস্ট্যাটিক ডিসচার্জের একটি প্রাকৃতিক ঘটনা যা বায়ুমণ্ডলে বৈদ্যুতিক চার্জযুক্ত দুটি পাশাপাশি মেঘের ( যা ডাইরেক্ট স্ট্রোক নামে পরিচিত) বা ইলেক্ট্রোস্ট্যাটিক চার্জযুক্ত মেঘ এবং পৃথিবীর মধ্যে (যা ইলেক্ট্রোস্ট্যাটিক ইন্ডাকশন স্ট্রোক নামে পরিচিত) দ্বারা সৃষ্টি হয় এবং তারপরে শ্রবণযোগ্য শব্দ সহ মাটিতে বজ্রপাত হয়। বাজপাত থেকে বিলিয়ন জুল পরিমান শক্তি নির্গত হতে পারে, খুব উচ্চ তাপমাত্রা (30k°C পর্যন্ত) প্লাজমা এবং চৌম্বকীয় বিকিরণ তৈরি করতে পারে এবং ইলেকট্রনের খুব দ্রুত প্রবাহের কারণে দৃশ্যমান আলোর মতো ঝলকাতে পারে। বজ্রপাতের কয়েকটি প্রকার রয়েছে যেমন, বজ্রপাত, হেড লাইটনিং এবং ড্রাই লাইটনিং ইত্যাদি।
  
বজ্রপাত হল একটি ইলেকট্রিক ডিসচার্জ যা চার্জযুক্ত মেঘের মধ্যে স্পার্ক এবং বিদ্যুতের এক বা একাধিক ঝলকানি ও স্ট্রোকের ফলে সৃষ্টি হয়। একবার ফ্ল্যাশের ফলে স্ট্রোকের সংখ্যা 4 থেকে 40 হতে পারে ৷ স্ট্রোক এবং সম্পূর্ণ ফ্ল্যাশের মধ্যে সময়ের ব্যবধান হল 20ms - 700ms 

লাইটনিং স্ট্রোকের ফলে 10-6  সেকেন্ডের মধ্যে 10পরিমাণ ভোল্টেজ এবং 50k to 250kA পরিমাণ কারেন্ট সৃষ্টি হতে পারে।

উপরের ব্যাখ্যাটি হতে দেখা যায় যে বজ্রপাত উচ্চ মাত্রার অনেক শক্তিশালী স্ট্রোক নিয়ে গঠিত যা খুব কম সময়ের জন্য স্থায়ী হয় অর্থাৎ বজ্রপাত নির্দিষ্ট করে AC বা DC হতে পারে না কিন্তু একবারে একটি ক্ষণস্থায়ী ইম্পালস তৈরি করতে পারে।

কেনো বজ্রপাত AC বা DC হতে পারেনা?


আসল কথা হলো, বজ্রপাতের ফলে শর্ট সার্কিট সৃষ্টি হয় তখন তাদের মধ্যে চার্জ ডেনসিটি পরিবর্তন হয় কোনো পটেনশিয়াল ডিফারেন্স হয়না। আর একটি পয়েন্ট হচ্ছে যে এই চার্জের পরিবর্তনের ফলে ক্যাপাসিটিভ ডিসচার্জ হয়, যেমন ক্যাপাসিটর এর পজেটিভ থেকে নেগেটিভ দিকে প্রবাহিত হয়। তখন মনে হয় যে ইলেকট্রন প্রবাহ শুধুমাত্র একদিকে হয়( DC এর মত)। তাই বজ্রপাত AC এসি নয়।
আবার ডিসি কারেন্ট কনস্টান্ট থাকে যার ফলে এর পোলারিটি বা দিক পরিবর্তন হয়না।

বজ্রপাতের ফ্রিকোয়েন্সি 1kHz থেকে 1GHz পর্যন্ত, যেখানে DC-তে কোনও ফ্রিকোয়েন্সি নেই তবে AC এবং DC উভয় কারেন্টের মিশ্রণ। এটি বিভিন্ন উচ্চতা এবং তরঙ্গের দৈর্ঘ্য থেকে স্পাইকি একমুখী স্পন্দিত কারেন্ট বা অনিয়মিত এসি সংকেতগুলিতে আঘাত করে। যে কারণে বজ্রপাত ডিসি হতে পারে না।


Post a Comment

Previous Post Next Post