বৈদ্যুতিক পাওয়ার সিস্টেমের বিভিন্ন ত্রুটি ও তার প্রকারভেদ

বৈদ্যুতিক পাওয়ার সিস্টেমের ত্রুটির প্রকারভেদ


পাওয়ার সিস্টেমে বিভিন্ন ধরনের ফল্ট তার কারণ, প্রভাব, তীব্রতা এবং ত্রুটি থেকে মুক্তি পাওয়ার সুরক্ষা ডিভাইস।

আধুনিক দিনে, আমরা বিদ্যুৎ ছাড়া আমাদের দৈনন্দিন জীবন কল্পনা করতে পারি না। বিদ্যুৎ দিয়ে আমাদের বাড়ি, অফিস এবং শিল্প খাত চলে। বৈদ্যুতিক সিস্টেমগুলি বিভিন্ন কোড এবং মান ব্যবহার করে নিরাপদে এবং মসৃণভাবে কাজ করার জন্য ডিজাইন করা হয় যাতে যেকোনো প্রকার ঝুকি এড়ানো যায়

যাইহোক, বিভিন্ন প্রাকৃতিক এবং মনুষ্যসৃষ্ট অবস্থার কারণে, বৈদ্যুতিক সিস্টেমে ত্রুটি দেখা দিতে পারে। এই বৈদ্যুতিক ত্রুটিগুলি বিভিন্ন বিপদ তৈরি করতে পারে সেইসাথে ব্যয়বহুল সরঞ্জাম এবং ভবনের ক্ষতি করতে পারে। বৈদ্যুতিক সিস্টেমে বিভিন্ন ধরনের ত্রুটি দেখা দিতে পারে। এই আর্টিকেলটিতে সংক্ষিপ্তভাবে বৈদ্যুতিক সিস্টেমের ত্রুটির ধরন ব্যাখ্যা করা হলো।


বৈদ্যুতিক ত্রুটি কি?


বৈদ্যুতিক ত্রুটি এমন একটি অবস্থা যেখানে বৈদ্যুতিক সিস্টেমে অস্বাভাবিক মাত্রার ভোল্টেজ এবং কারেন্ট প্রবর্তিত হয়। যখন একটি বৈদ্যুতিক সিস্টেমের অস্বাভাবিক কারেন্ট চলাচল সৃষ্টি হয় তখন তাকে বৈদ্যুতিক ত্রুটি বলে। এমন অবস্থায় কারেন্টকে ফল্ট কারেন্ট বলে।

স্বাভাবিক অবস্থায়, বিদ্যুৎ একটি নির্দিষ্ট মানে প্রবাহিত হয়। বৈদ্যুতিক ত্রুটির সময়, ভোল্টেজ এবং কারেন্টের মান অস্বাভাবিক বা অনির্দিষ্ট মাত্রায় পরিবর্তন হয় । বৈদ্যুতিক ত্রুটি কন্ডাক্টরগুলির রেজিস্ট্যান্স হ্রাস করে যা একটি শর্ট সার্কিট সৃষ্টি করে এবং সরঞ্জাম এবং যন্ত্রপাতির ক্ষতি করে। এটি পর্যায়ক্রমে একটি শর্ট সার্কিট, ওপেন সার্কিট, ওভারকারেন্ট, আন্ডারভোল্টেজ, ওভারভোল্টে তৈরি করতে পারে।

power system fault

বৈদ্যুতিক সিস্টেমের ত্রুটির প্রকারঃ


বৈদ্যুতিক সিস্টেমে বিভিন্ন ধরণের ত্রুটি রয়েছে তাদের অবস্থার উপর ভিত্তি করে শ্রেণীবদ্ধ করা হয়েছে।


ক্ষণস্থায়ী ত্রুটিঃ

একটি ক্ষণস্থায়ী ফল্ট বা অস্থায়ী ত্রুটি হল এক ধরনের ত্রুটি যা শুধুমাত্র অল্প সময়ের জন্য ঘটে এবং সিস্টেমটি স্বল্প সময়ের পরে তার স্বাভাবিক কাজ পুনরায় শুরু করে। এই ত্রুটিগুলি স্থায়ীভাবে বৈদ্যুতিক সিস্টেমের ক্ষতি করে না।

ওভারহেড পাওয়ার লাইনগুলিতে প্রায়ই ক্ষণস্থায়ী ত্রুটি হয়। ক্ষণস্থায়ী ত্রুটির উদাহরণ হল বজ্রপাত, পাখির সংস্পর্শ এবং কন্ডাক্টরের সংঘর্ষ। এই ফল্ট কারেন্টের কারণে উৎপত্তিস্থলের পাশাপাশি সংযুক্ত বৈদ্যুতিক সার্কিটকে প্রভাবিত করে। এই ত্রুটিগুলি বৈদ্যুতিক সিস্টেমের স্বাভাবিক ক্রিয়াকলাপকে ব্যাহত করে না।

পার্মানেন্ট ত্রুটিঃ

ক্রমাগত বা স্থায়ী ফল্ট হল এক প্রকারের ফল্ট যা বিদ্যুৎ সরবরাহের সংযোগ বিচ্ছিন্ন হওয়া সত্ত্বেও উপস্থিত থাকে। এই ত্রুটিগুলি অটোমেটিক ঠিক হয় না। বিদ্যুৎ সরবরাহ সঠিক অবস্থায় আনার জন্য অন্যান্য সুরক্ষা সরঞ্জামের এবং মানুষের প্রয়োজন হয়। স্থায়ী ত্রুটিগুলি বেশিরভাগই ভূগর্ভস্থ তারগুলিতে ঘটে। ওভারহেড লাইনগুলিতে খারাপ আবহাওয়া, বিদ্যুতের লাইনে গাছ পড়ে ঝুলে যাওয়া ইত্যাদি কারণে স্থায়ী ত্রুটি ঘটে।

সক্রিয় ত্রুটিঃ

সক্রিয় ফল্ট হল এক ধরনের বৈদ্যুতিক ফল্ট যখন দুটি ফেজ কন্ডাক্টর বা ফেজ এবং গ্রাউন্ড কন্ডাক্টরের মধ্যে কারেন্ট প্রবাহ হয়। সক্রিয় কারেন্টের অবাঞ্ছিত প্রবাহের কারণে এই ফল্টটি ঘটে। সক্রিয় দোষ দুই প্রকার-

  1. সলিড ফল্ট

2. ইনসিপিয়েন্ট ফল্ট

সলিড ফল্টঃ


সলিড ফল্ট হল এক ধরনের সক্রিয় ফল্ট যা কন্ডাক্টর ইনসুলেশনের সম্পূর্ণ ভাঙ্গন বা কন্ডাকটর নিজেই ভেঙে যাওয়ার কারণে ঘটে। ফলস্বরূপ, পরিবাহী একে অপরের সংস্পর্শে আসে।

সলিড ফল্টগুলি বেশিরভাগই আন্ডারগ্রাউন্ড পাওয়ার লাাইন এবং ওভারহেড পাওয়ার লাইনগুলিতে ঘটে। আন্ডারগ্রাউন্ড তারগুলি তাদের উপরে কাজ করা ভারী যন্ত্রপাতি থেকে উচ্চ চাপ অনুভব করে। চরম আবহাওয়া ও দুর্ঘটনার কারণে বিদ্যুতের লাইন ভেঙে যায়।

সলিড ফল্টটি যত তাড়াতাড়ি সম্ভব অপসারণ করতে হয় কারণ এটি ফল্টের ঘটনাস্থানে মারাত্মক ক্ষতি হতে পারে। ঘটনাস্থলে কর্মরত যে কোনও কর্মীদের জন্যও বিপজ্জনক হয়ে ওঠে।

ইনসিপিয়েন্ট ফল্টঃ

এই ধরনের সক্রিয় ফল্ট একটি কম মাত্রার সাথে শুরু হয় এবং ধীরে ধীরে একটি কঠিন ত্রুটি বা জরুরী পরিস্থিতিতে সময়ের সাথে বৃদ্ধি পায়। প্রাথমিক পর্যায়ে শুরুর ত্রুটিগুলি একটি নিম্ন-স্তরের ত্রুটি যেমন স্রাব যা অবশেষে কঠিন ত্রুটিতে পরিণত হয়।

প্যাসিভ ফল্ট:

প্যাসিভ ফল্টগুলি এমন ফল্ট যা প্রকৃত ফল্টের বা ত্রুটির পরিবর্তে একটি শর্ত হিসাবে বর্ণনা করা হয়। এগুলি এমন অবস্থা যেখানে বৈদ্যুতিক সিস্টেমটি বৈদ্যুতিক প্যারামিটারগুলিতে পরিচালিত হয় যা এর নকশা ক্ষমতার বাইরে।

কিছু প্যাসিভ ফল্ট নিচে বর্ণনা করা হলো-

  • ওভারলোড

বৈদ্যুতিক ওভারলোডিং হল সেই অবস্থা যখন বৈদ্যুতিক স্বাভাবিক কারেন্টের চেয়ে কয়েকগুণ বেশী কারেন্ট প্রবাহিত হয় কিন্তু তার স্বাভাবিক পথে সীমাবদ্ধ থাকে। ওভারলোড কারেন্ট সময়ের সাথে সাথে রেজিস্ট্যান্সকে ক্ষতিগ্রস্ত করে। ক্ষণস্থায়ী ওভারলোড ক্ষতির কারণ হয় না তবে ক্রমাগত ওভারলোড শর্ট সার্কিট তৈরি করতে পারে।

  • ওভারভোল্টেজ

নাম অনুসারে এটি এমন একটি শর্ত যেখানে অপারেটিং ভোল্টেজ স্বাভাবিক বা সিস্টেমের রেট করা সর্বোচ্চ ভোল্টেজের উপরে উঠে যায়। ভোল্টেজ বৃদ্ধি স্থায়ী বা ক্ষণস্থায়ী হতে পারে। ওভারভোল্টেজ লোডের মধ্যে অনেক বেশি কারেন্ট প্রবাহিত করে যা তারগুলিকে উত্তপ্ত করে। ওভারভোল্টেজ বৈদ্যুতিক ডিভাইস এবং উপাদানগুলিকে নষ্টকরে দিতে পারে এবং কখনও কখনও বৈদ্যুতিক আগুন সৃষ্টির কারন হতে পারে।

পাওয়ার সুইংঃ

বৈদ্যুতিক ব্যবস্থায়, যে কোনো সময়ে বিদ্যুৎ উৎপাদন এবং বিদ্যুৎ খরচের পরিমাণ সমান হয়ে থাকে। কিন্তু হঠাৎ করে লোড বৃদ্ধি বা কমে গেলে বিদ্যুৎ উৎপাদনের সমন্বয় করতে হয়। কিন্তু জড়তার বা ইনার্শিয়ার কারনে বিদ্যুৎ উৎপাদন তাৎক্ষণিকভাবে সমন্বয় করা যায় না। তাই পুরো নেটওয়ার্ক জুড়ে শক্তি ক্রমশ পরিবর্তিত হয়। এই ফল্টকে পাওয়ার সুইং বলা হয়।

বোল্টেড ফল্টঃ

বোল্ডেট ফল্ট হল সমস্ত ফেজ কন্ডাক্টর এবং আর্থ কন্ডাক্টরের মধ্যে একটি শর্ট সার্কিট ফল্ট যা একটি ধাতব দণ্ড দ্বারা সংযুক্ত। এতে ফল্ট রেজিস্ট্যান্স শুন্য এবং ফল্ট কারেন্ট সর্বোচ্চ হওয়ার সম্ভবনা থাকে।

এগুলো ছাড়াও আরও অনেক প্রকার ফল্ট আছে পাওয়ার সিস্টেমে যা পরবর্তিতে আলোচনা করা হবে।

Post a Comment

Previous Post Next Post