শুধু মাত্র সিঙ্গেল ফেজ কিংবা ৩-ফেজ পাওয়ার কেনো? পাওয়ার ট্রান্সমিশন এর জন্য ৬,১২ কিংবা তার অধিক ফেজ ব্যাবহার করা হয়না কেনো?

 পাওয়ার ট্রান্সমিশন এবং ডিস্ট্রিবিউশনের জন্য 2-Φ, 4-Φ, 6-Φ, 12-Φ বা আরও বেশি সংখ্যক ফেজের পরিবর্তে কেন শুধুমাত্র 3-ফেজ পাওয়ার সাপ্লাই সিস্টেম ব্যবহার করা হয়?

আমরা জানি যে পাওয়ার ট্রান্সমিশন, ডিস্ট্রিবিউশন এবং ব্যবহারের জন্য সবচেয়ে সাধারণ সরবরাহ ব্যবস্থা হল একক ফেজ এবং থ্রি ফেজ সিস্টেম। এক ফেজ এবং তিন ফেজ সরবরাহ ব্যবস্থার মধ্যে একটি বড় পার্থক্য রয়েছে। একটি একক ফেজ সরবরাহ ব্যবস্থার তুলনায় তিনটি ফেজ সরবরাহ ব্যবস্থায় বেশকিছু সুবিধা রয়েছে।

why 3 phase power why not 6 or 12

মনে রাখবেন যে রেকটিফায়ার সার্কিট, ভিএফডি এবং পাওয়ার ইলেকট্রনিক্সের অন্যান্য ব্যবহারের জন্য 6-ফেজ, 12-ফেজ ইত্যাদির একাধিক অ্যাপ্লিকেশন রয়েছে যা রিপল এবং পালসেটিং ডিসি কমাতে সাহায্য করে।

কেন 1-ফেজ সরবরাহ ব্যবস্থার পরিবর্তে 3-ফেজ?

একক ফেজ বা দুই ফেজ সিস্টেমের পরিবর্তে তিন ফেজের প্রধান সুবিধা হল আমরা তিন ফেজে অনেক বেশি (constant and uniform) পাওয়ার সরবরাহ করতে পারি।

জেনে রাখা ভালো: তিনটি ফেজ সিস্টেমে প্রতিটি ফেজের মধ্যে ফেজ কোণ 120° থাকে যেখানে একক ফেজ (ল্যাগিং বা লিডিং) এবং দুই ফেজের মধ্যে ফেজ কোণ 90° (ডিগ্রি)।

কেন 2-ফেজ নয়? কেন শুধুমাত্র 3-ফেজ?

আচ্ছা, যদি 2-ফেজ এবং 3-ফেজ উভয় সিস্টেমে RMF, কনস্ট্যান্ট পাওয়ার এবং টর্ক থাকে তবে কেন 2-ফেজ সিস্টেমের পরিবর্তে 3-ফেজ ব্যবহার করবেন? এর উত্তর হলো 3-ফেজ সিস্টেমে অতিরিক্ত ফেজ যা 2-ফেজ সিস্টেমের তুলনায় অতিরিক্ত শক্তি বহন করে।

এছাড়াও, জেনারেটর থেকে লোড পয়েন্টগুলিতে সরবরাহ করার জন্য চারটি তারের প্রয়োজন (এক জোড়া ফেজ হিসাবে এবং বাকি দুটি ফেজ ও নিউট্রাল হিসাবে)।

কেন 3-Φ এর পরিবর্তে 6-Φ, 9-Φ বা 12-Φ নয়?

আচ্ছা, কেউ প্রশ্ন করতে পারে যদি ফেজ সংখ্যা বৃদ্ধি সুবিধাজনক হয়, তাহলে কেন আরও পলি-ফেজ সিস্টেম যেমন 6-ফেজ, 9-ফেজ, 12-ফেজ বা আরও বেশি সংখ্যক ফেজ ব্যবহার করবেন না?যেহেতু RMF আছে, পলিফেজ সিস্টেমে কনস্ট্যান্ট পাওয়ার এবং টর্ক থাকে। যখন ট্রান্সমিশন লস এবং ভোল্টেজ 50% এর কম হয় অতিরিক্ত ফেজ দ্বারা যেমন 4-ফেজ, 5-ফেজ, 7-ফেজ, 24-ফেজ, 48-ফেজ বা অন্য কোনও "n" সংখ্যক ফেজ সংখ্যা। তাহলে সেখানে কেন তাদের মধ্যে শুধুমাত্র 3-ফেজ সিস্টেম ব্যবহার করা হয়?

কারণটা সহজ। তাদের সবার মধ্যে সর্বনিম্ন সংখ্যা হল 3, যার মানে আমাদের সর্বনিম্ন সংখ্যক কন্ডাকটর প্রয়োজন হবে (একটি 12-ফেজ সিস্টেমে 12টি তারের তুলনায় তিন ধাপে 3টি করে তার ব্যবহার করে) যেখানে কিনা দক্ষতা প্রায় একই।

এছাড়াও, তিনটি ফেজ সিস্টেমের সমস্ত ফেজগুলির মধ্যে 120 ডিগ্রির ফেজ অ্যাঙ্গেলের কনফিগারেশন থাকে। যদি আমরা 6, 9, 12 বা তার বেশি ফেজ গুলোর জন্য অপ্ট আউট করি তবে শুধুমাত্র অতিরিক্ত খরচ হবে৷ উপাদান, জটিল নকশা এবং ট্রান্সমিশন এবং ডিস্টিবিউশন লাইনের অতিরিক্ত রক্ষণাবেক্ষণের পাশাপাশি সম্পর্কিত সুইচগিয়াস এবং সম্ভাব্য সরঞ্জাম সমূহের জন্য অনেক বেশি কোস্ট পড়বে।

শুধুমাত্র ফেজ সংখ্যা নয়, পলিফেজ সিস্টেমে (যেমন, 6, 9 বা 12 ফেজ ) আমরা যদি সম্পূর্ণ সিস্টেমকে ডিজাইন করি তবে (এটি জটিল রূপ ধারণ করবে) যেমন বেশি কন্ডাক্টর, বাসবার, সার্কিট ব্রেকার, পাওয়ার ও ডিস্ট্রিবিউশন T/F, কারেন্ট (CT) এবং পোটেনশিয়াল ট্রান্সফরমার ইত্যাদি লাগবে যা ট্রান্সমিশন টাওয়ারের উচ্চতা বৃদ্ধি, এবং পাওয়ার সাবস্টেশন অধিক জায়গা দখল করে রাখবে।


Post a Comment

Previous Post Next Post