Inverter কি? UPS কি? Inverter and UPS ব্লক ডায়াগ্রাম, অপারেশন। ইনভার্টার(Inverter) এবং ইউপিএস(UPS)এর মধ্যে পার্থক্য

Inverter ও UPS এর সংজ্ঞা, পার্থক্য, ডায়াগ্রাম এবং অপারেশন


দুটি গুরুত্বপূর্ণ ডিভাইস যেমন ইউপিএস এবং ইনভার্টার, যা বৈদ্যুতিক সিস্টেমে ব্যাকআপ বিদ্যুৎ সরবরাহ করতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। বিদ্যুৎ খুবই প্রয়োজনীয় হয়ে দাঁড়িয়েছে কারণ আমাদের দৈনন্দিন কাজের প্রায় সমস্ত কাজেই বিদ্যুৎ প্রয়োজন হয়। তাই অতএব, বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যাওয়ার পরেও প্রয়োজনীয় ডিভাইসগুলিকে সাভাবিক ভাবে চালানোর জন্য, ইনভার্টার এবং ইউপিএস নামে দুটি বৈদ্যুতিক পাওয়ার সিস্টেম ব্যাবহার করা হয়।


Table of Content



UPS কি?

এর পুর্নরুপ Uninterrupted Power Supply. UPS দ্বারা নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা হয় । এটি এমন একটি ডিভাইস যা বিদ্যুৎ চলে যাওয়ার সময় বৈদ্যুতিক ডিভাইসগুলিতে বৈদ্যুতিক পাওয়ার সাপ্লাইয়ের বাধা বন্ধ করতে ব্যবহৃত হয়, কারণ UPS থেকে বিদ্যুৎ লোডের মধ্যে সরবরাহ হতে থাকে। ইউপিএস প্রধানত কম্পিউটার এবং অন্যান্য আইটি সিস্টেমে পর্যাপ্ত পরিমাণে বৈদ্যুতিক শক্তি সরবরাহ করতে ব্যবহৃত হয়।
একটি সাধারণ ইউপিএস সিস্টেমের প্রধান অংশগুলি হল: রেকটিফায়ার, ব্যাটারি, ইনভার্টার ও কন্ট্রোলার।

Block Diagram for UPS



ইনভার্টার কি?

ইনভার্টার এমন একটি ডিভাইস যা ডিসি(DC) কে এসিতে(AC) te রূপান্তর করে। ব্যাটারি ইনভার্টারের সাথে সংযুক্ত থাকে যা ব্যাটারির ডিসি চার্জকে AC-তে রূপান্তর করে এবং AC কারেন্ট সংযুক্ত লোড ডিভাইস বা সার্কিটে সরবরাহ করে। পুরো সিস্টেমের অপারেশন নিয়ন্ত্রণ করতে ইনভার্টার ব্যাবহার করা হয়।
সুইচিং ওয়েভফর্মের আকারের উপর ভিত্তি করে বিভিন্ন ধরণের ইনভার্টার ব্যাবহার করা হয়। এগুলোর বিভিন্ন সার্কিট কনফিগারেশন, দক্ষতা, সুবিধা এবং অসুবিধা রয়েছে।


Read this post;


Block Diagram for Inverter

বেসিক ইনভার্টার অপারেশন(Basic inverter operation)

বেসিক বা মৌলিক সার্কিটের মধ্যে একটি অসিলেটর, কন্ট্রোল সার্কিট, পাওয়ার ডিভাইসের জন্য ড্রাইভ সার্কিট, সুইচিং ডিভাইস এবং একটি ট্রান্সফরমার থাকে।



ইনভার্টার আউটপুট ওয়েভফর্ম(Inverter output waveforms)

সাইন ওয়েভ ইনভার্টারে সর্বনিম্ন THD প্রায় 3% সহ সর্বোচ্চ ওয়েভ ফর্ম রয়েছে। এটি সবচেয়ে ব্যয়বহুল যেমন চিকিৎসা সরঞ্জাম, স্টেরিও, লেজার প্রিন্টার এবং অন্যান্য অ্যাপ্লিকেশনের মতো অ্যাপ্লিকেশনগুলিতে সাইনোসয়েডাল ওয়েভ ফর্ম ব্যবহৃত হয়। এগুলি গ্রিড টাই ইনভার্টার এবং গ্রিড সংযুক্ত সরঞ্জামগুলিতেও ব্যবহৃত হয়।

ইনভার্টার(Inverter) এবং ইউপিএস(UPS)এর মধ্যে পার্থক্য

ParameterUPSInverter
সংজ্ঞা ইউপিএস  হল একটি ডিভাইস যা প্রধান পাওয়ার ব্যর্থতার ক্ষেত্রে লোডে শক্তি সরবরাহ করে।ইনভার্টার হলো এমন একটি সার্কিট যা ডিসি কে এসি তে রুপান্তর করে 
মূল অংশসমূহ একটি UPS এর প্রধান অংশগুলি হল: রেকটিফায়ার, ব্যাটারি, ইনভার্টার এবং কন্ট্রোলার। ইনভার্টার এর প্রধান অংশ হলঃ ইনভার্টার সার্কিট এবং ব্যাটারি
 ফাংশন UPS একই সময়ে DC কে AC এবং AC কে DC তে রূপান্তর করে।ইনভার্টার শুধুমাত্র DC কে AC তে রূপান্তর করে।
প্রকারভেদইউপিএস তিন প্রকার যেমন −
  • অফলাইন ইউপিএস
  • অনলাইন ইউপিএস
  • স্ট্যান্ডবাই বা বাধা ইউপিএস

ইনভার্টার দুই ধরনের হয় যেমন −
  • স্টান্ড এলন(Stand alone)
  • গ্রিডটাই (Grid Tie)
 ব্যাটারির চার্জিংএকটি ইউপিএস এসি মেইন থেকে ব্যাটারি চার্জ করতে পারে। ব্যাটারি চার্জ করার জন্য একটি বাহ্যিক চার্জ কন্ট্রোলার প্রয়োজন।
ব্যাকআপ সময়একটি ইউপিএস একটি ইনভার্টারের তুলনায় কম ব্যাকআপ সময় প্রদান করে, 10 থেকে 15 মিনিট পর্যন্ত। তাই, ইউপিএস স্বল্প সময়ের জন্য শক্তি সরবরাহ করে।UPS এর ব্যাকাপ টাইম ইনভার্টার থেকে বেশি
স্যুইচিং সময়২-৫ সেকেন্ডের মধ্যে ইউপিএস সুইচ করা হয় প্রায় 200 ms থেকে 500 ms হয়৷ সুতরাং, ইনভার্টার  ইউপিএসের তুলনায় ধীর।
সুরক্ষাইউপিএস শর্ট সার্কিট, ওভারলোড ইত্যাদির মতো অস্বাভাবিক অবস্থার থেকে প্রয়োজনীয় সুরক্ষা প্রদান করে।ইনভার্টার অস্বাভাবিক অবস্থার বিরুদ্ধে সুরক্ষা প্রদান করে না।
এভিআর( AVR)UPS একটি AVR (অটোমেটিক ভোল্টেজ রেগুলেটর) দিয়ে থাকে যা লোডের জন্য একটি কন্সট্যান্ট ভোল্টেজ প্রদান করে।ইনভার্টার ব্যাবহার এর ফলে আউটপুট ভোল্টেজ পরিবর্তিত হতে পারে।
সার্কিটের  জটিলতাUPS এর তুলনামূলকভাবে জটিল সার্কিট।তুলনামূলক সহজ সার্কিট। 
খরচ (একই রেটিং পাওয়ার জন্য)এটিতে খরচ অনেক বেশি হয়।ইনভার্টার একটি ইউপিএসের তুলনায় কম ব্যয়বহুল।
রক্ষণাবেক্ষণ
ব্যাটারির হিসাব বাদ দিলে এটির কোনো রক্ষনাবেক্ষন খরচ নেই বললেই চলে।ঘন ঘন রক্ষণাবেক্ষণের প্রয়োজন হয়।
অ্যাপ্লিকেশনইউপিএস পিসি, ওয়ার্কস্টেশন, ছোট অফিস এবং হোম অফিস ডিভাইস যেমন রাউটার ইত্যাদিতে বৈদ্যুতিক শক্তি সরবরাহ করতে ব্যবহৃত হয়।ইনভার্টারগুলি বিভিন্ন বাসাবাড়ির বৈদ্যুতিক যন্ত্রপাতি যেমন বাতি, পাখা, কুলার ইত্যাদিতে বিদ্যুৎ সরবরাহ করতে ব্যবহৃত হয়।
 



Post a Comment

Previous Post Next Post