ইলেকট্রিক্যাল পাওয়ার ডিস্ট্রিবিউশন সিস্টেম A-Z

বৈদ্যুতিক পাওয়ার ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক সিস্টেমের বিভিন্ন প্রকারভেদ

Electrical Power Distribution



সাধারণ বৈদ্যুতিক শক্তি সিস্টেম নেটওয়ার্ককে তিনটি অংশে শ্রেণীবদ্ধ করা হয়;

  • জেনারেশন(Generation)
  • ট্রান্সমিশন(Transmission)
  • ডিস্ট্রিবিউশন(Distribution)

পাওয়ার প্ল্যান্টের মধ্যে ইলেকট্রিকাল পাওয়ার উৎপন্ন করা হয়। বেশিরভাগ ক্ষেত্রে, পাওয়ার প্ল্যান্টগুলি লোড কেন্দ্র থেকে দূরে স্থাপন করা হয়। তাই দীর্ঘ দূরত্বে বিদ্যুৎ সঞ্চালনের জন্য ট্রান্সমিশন লাইন ব্যবহার করা হয়।
ট্রান্সমিশন লস কমাতে, একটি ট্রান্সমিশন লাইনে উচ্চ ভোল্টেজ ব্যবহার করা হয়। তাই লোড সেন্টারে ভোল্টেজ লেভেল কমে যায়। পরবর্তীতে ডিস্ট্রিবিউশন সিস্টেম দ্বারা লোড সেন্টারে বিদ্যুৎ বিতরণ করা হয়।


বৈদ্যুতিক পাওয়ার ডিস্ট্রিবিউশন সিস্টেমের প্রকারভেদ


ডিস্ট্রিবিউশন সিস্টেম নিম্নরূপ শ্রেণীবদ্ধ করা হয়;

সরবরাহের প্রকৃতি অনুযায়ী

  • এসি ডিস্ট্রিবিউশন সিস্টেম(AC Distribution system)
  • ডিসি ডিস্ট্রিবিউশন সিস্টেম(DC Distribution system)

সংযোগের ধরন অনুসারে

  • রেডিয়াল সিস্টেম(Radial system)
  •  রিং সিস্টেম(Ring system)
  •  ইন্টারকানেক্টেড সিস্টেম(Interconnected system)


নির্মানের ধরন অনুসারে

  • ওভারহেড সিস্টেম(Overhead system)
  •  আন্ডারগ্রাউন্ড সিস্টেম(Underground system)

আসুন সংক্ষেপে ডিস্ট্রিবিউশন ব্যবস্থার শ্রেণীবিভাগ গুলো বুঝি।



সরবরাহের প্রকৃতি অনুসারে শ্রেণিবিন্যাস

বৈদ্যুতিক পাওয়ার দুই প্রকার, এসি পাওয়ার এবং ডিসি পাওয়ার। ডিস্ট্রিবিউশন সিস্টেমে ব্যবহৃত পাওয়ারের ধরন অনুসারে, বিদ্যুৎ বিতরণ ব্যবস্থাকে (ডিস্ট্রিবিউশন সিস্টেম) এসি ডিস্ট্রিবিউশন সিস্টেম এবং ডিসি ডিস্ট্রিবিউশন সিস্টেমে শ্রেণীবদ্ধ করা হয়

এসি ডিস্ট্রিবিউশন সিস্টেম(AC Distribution System)

বেশিরভাগ ক্ষেত্রে, বিদ্যুৎ গ্রাহকদের লোডের জন্য এসি পাওয়ার প্রয়োজন। তাই, বৈদ্যুতিক শক্তি এসি শক্তির আকারে উত্পন্ন, প্রেরণ এবং বিতরণ করা হয়। কারণ ট্রান্সফরমারের সাহায্যে এসি ভোল্টেজ সহজে স্টেপ আপ এবং স্টেপ ডাউন করা যায়।

ভোল্টেজ লেভেল অনুযায়ী, এসি ডিস্ট্রিবিউশন সিস্টেমকে আরও দুই প্রকারে শ্রেণীবদ্ধ করা হয়;

  • প্রাইমারি ডিস্ট্রিবিউশন সিস্টেম(Primary distribution system)
  • সেকেন্ডারি ডিস্ট্রিবিউশন সিস্টেম(Secondary distribution system)


প্রাইমারি ডিস্ট্রিবিউশন সিস্টেম(Primary distribution system)

প্রাইমারি ডিস্ট্রিবিউশন ভোল্টেজ ইউটিলাইজেশন ভোল্টেজের চেয়ে বেশি। বেশিরভাগ প্রাইমারি ডিস্ট্রিবিউশন সিস্টেমের তিন ফেজ সরবরাহ ব্যবহার করা হয় এবং ভোল্টেজের লেভেল 3.3 kV, 6.6 kV, এবং 11 kV এর মধ্যে থাকে।

প্রাইমারি ডিস্ট্রিবিউশন সিস্টেম থেকে প্রাপ্ত পাওয়ার বড় বড় ইন্ডাস্ট্রি কিংবা কমার্শিয়াল জায়গা গুলোতে সরবরাহ করা হয়। ইউটিলাইজেশন স্টেপে স্টেপ ডাউন ট্রান্সফরমার দ্বারা ভোল্টেজ এর মাত্রা কমিয়ে আনা হয়। এই ট্রান্সফরমারটি বাসা বাড়ি ও প্রতিষ্ঠানের কাছাকাছি স্থাপন করা হয়।

সেকেন্ডারি ডিস্ট্রিবিউশন সিস্টেম(Secondary distribution system)

একটি সেকেন্ডারি ডিস্ট্রিবিউশন ব্যবস্থায়, ইউটিলাইজেশন লেভেলে পাওয়ার বিতরণ করা হয়। প্রাইমারি ডিস্ট্রিবিউশন অবস্থায় ট্রান্সফরমার 11 kV তে 415 V রূপান্তর করতে ব্যবহৃত হয়। এবং এই পাওয়ার সরাসরি ছোট গ্রাহকদের মধ্যে বিতরণ করা হয়।

বেশিরভাগ ক্ষেত্রে, এই ট্রান্সফরমারের প্রাইমারি ওয়াইন্ডিং ডেল্টা সংযোগে সংযুক্ত থাকে সেকেন্ডারি ওয়াইন্ডিং স্টার সংযোগে থাকে। এবং এর একটি গ্রাউন্ড টার্মিনাল থেকে। অতএব, সেকেন্ডারি ডিস্ট্রিবিউশন সিস্টেম একটি তিন-ফেজ চার-তারের সিস্টেম ব্যবহার হয়।

এই তিনটি ফেজের যেকোনো একটি থেকে সিঙ্গেল ফেজ সাপ্লাই (220/223V) নেওয়া যায়, যা ছোট কাজ গুলো করার জন্যে ব্যাবহার করা হয়।
কিছু গ্রাহকদের তিন-ফেজ সরবরাহের প্রয়োজন যেমন ক্ষুদ্র শিল্প, ময়দা মিল, ইত্যাদি। সেকেন্ডারি ডিস্ট্রিবিউশন নেটওয়ার্কের ব্যবস্থা নীচের চিত্রে দেখানো হয়েছে।


ডিসি ডিস্ট্রিবিউশন সিস্টেম(DC Distribution System)

পাওয়ার সিস্টেমের সাথে সংযুক্ত বেশিরভাগ লোড এসি লোড। কিন্তু কিছু নির্দিষ্ট অ্যাপ্লিকেশন রয়েছে যেখানে আমাদের ডিসি পাওয়ার প্রয়োজন। এই অ্যাপ্লিকেশনগুলি চালনা করতে, আমরা বিতরণ ব্যবস্থায় ডিসি পাওয়ার ব্যবহার করি ডিসি ডিস্ট্রিবিউশন সিস্টেম হিসাবে পরিচিত।

এই অবস্থায়, রেকটিফায়ার বা রোটারি কনভার্টারের সাহায্যে জেনারেটেড এসি পাওয়ারকে ডিসি পাওয়ারে রূপান্তর করা হয়। অ্যাপ্লিকেশন যেখানে আমাদের ডিসি শক্তি প্রয়োজন যেমন; ট্র্যাকশন, ডিসি মোটর, ব্যাটারি চার্জিং এবং ইলেক্ট্রোপ্লেটিং।


ডিসি সিস্টেমের সংযোগ অনুসারে, এটি দুটি প্রকারে বিভক্ত করা হয়;
  • দুই তারের বিতরণ ব্যবস্থা(Two-wire DC distribution system)
  •  তিন তারের বিতরণ ব্যবস্থা(Three-wire DC distribution system)

দুই তারের বিতরণ ব্যবস্থা(Two-wire DC distribution system)

এই ধরনের বিতরণ ব্যবস্থার জন্য শুধুমাত্র দুটি তারের প্রয়োজন হয়; একটি তার একটি পজেটিভ এবং দ্বিতীয় তারটি নিউট্রাল বা নেগেটিভ।

তিন তারের বিতরণ ব্যবস্থা(Three-wire DC distribution system)

এই ধরনের বিতরণ ব্যবস্থার জন্য তিনটি তারের প্রয়োজন হয়; দুটি তার পজেটিভ এবং একটি তার হল নেগেটিভ। এই সিস্টেমের প্রধান সুবিধা হল আমাদের এই সিস্টেমে দুটি ভোল্টেজ লেভেল থাকে।


সংযোগের পদ্ধতি অনুসারে শ্রেণিবিন্যাস

সংযোগ পদ্ধতি অনুসারে ডিস্ট্রিবিউশন সিস্টেম বা বিতরণ ব্যবস্থাকে তিন প্রকারে শ্রেণীবদ্ধ করা হয়;
  • রেডিয়াল সিস্টেম (Radial system)
  •  রিং মেইন সিস্টেম (Ring main system)
  •  আন্তঃসংযুক্ত বিতরণ ব্যবস্থা (Interconnected distribution system)

রেডিয়াল সিস্টেম(Radial System)


রেডিয়াল সিস্টেমে, সাবস্টেশন থেকে প্রতিটি এলাকায় বিদ্যুৎ সরবরাহের জন্য একটি পৃথক ফিডার ব্যবহার করা হয়। এবং এই ফিডার একটি ডিস্ট্রিবিউটরকে শুধুমাত্র এক দিকে শক্তি প্রদান করে। রেডিয়াল সিস্টেমের নকশা সহজ এবং সিস্টেমে প্রয়োগ করা সহজ।


রিং মেইন সিস্টেম (Ring main system)

রিং মেইন সিস্টেমে, ডিস্ট্রিবিউশন ট্রান্সফরমারটি একটি লুপে সংযুক্ত থাকে এবং এক প্রান্তে একটি সাবস্টেশন দ্বারা সরবরাহ করা হয়। এর অর্থ হল প্রতিটি ডিস্ট্রিবিউশন ট্রান্সফরমারের সাবস্টেশনের সাথে সংযোগ করার দুটি ভিন্ন উপায় রয়েছে।


আন্তঃসংযুক্ত বিতরণ ব্যবস্থা (Interconnected distribution system)

একটি আন্তঃসংযুক্ত বন্টন ব্যবস্থায়, একটি লুপের বিভিন্ন পয়েন্টে একাধিক সাবস্টেশন দ্বারা সরবরাহ করা হয়। এই সিস্টেমটি একটি গ্রিড বিতরণ ব্যাবস্থা বা গ্রিড ডিস্ট্রিবিউশন সিস্টেম নামেও পরিচিত।



নির্মাণের ধরন অনুযায়ী বিতরণ ব্যবস্থার শ্রেণীবিভাগ(Classification of Distribution System According to Type of Construction)

নির্মাণ অনুযায়ী ডিস্ট্রিবিউশন সিস্টেম দুই ভাগে ভাগ করা হয়;

  • ভূগর্ভস্থ বিতরণ ব্যবস্থা(Underground distribution system)
  • ওভারহেড বিতরণ ব্যবস্থা(Overhead distribution system)


ভূগর্ভস্থ বিতরণ ব্যবস্থা(Underground distribution system)


নাম অনুসারে, এই ধরণের সিস্টেমে, কন্ডাক্টরগুলি রাস্তা বা ফুটপাথের পৃষ্ঠের নীচে স্থাপন করা হয়। ভূগর্ভস্থ বিতরণ ব্যবস্থা ওভারহেড লাইন ব্যবস্থার চেয়ে নিরাপদ। আন্ডারগ্রাউন্ড সিস্টেমের প্রাথমিক খরচ অনেক বেশি। কারণ এর জন্য ট্রেঞ্চিং, ম্যানহোল এবং বিশেষ ধরনের তারের প্রয়োজন।


ওভারহেড বিতরণ ব্যবস্থা(Overhead distribution system)

ওভারহেড ডিস্ট্রিবিউশন সিস্টেমে, কন্ডাক্টরগুলি কাঠের, কংক্রিট বা ইস্পাত খুঁটিতে মাউন্ট করা হয়। কন্ডাক্টরগুলো খুঁটির উপর স্থাপন করা হয়, ভূগর্ভস্থ বিতরণ ব্যবস্থার তুলনায় এতে ত্রুটি এবং বিপদের সম্ভাবনা বেশি থাকে।



Post a Comment

Previous Post Next Post