ট্রান্সফরমার কি? এক ফেজ এবং তিন ফেজ ট্রান্সফরমারের মধ্যে পার্থক্য। এক ফেজ এবং তিন ফেজ ট্রান্সফরমারের সুবিধা ও অসুবিধা

1-ফেজ ট্রান্সফরমার এবং 3-ফেজ ট্রান্সফরমারের মধ্যে পার্থক্য কী?

difference between single phase and three phase transformer


ট্রান্সফরমার কি?


ট্রান্সফরমার হচ্ছে একটি ইলেক্ট্রিক্যাল ডিভাইস যা বৈদ্যুতিক শক্তিকে একটি সার্কিট হতে অন্য সার্কিটে পাঠায় কোনরকম ফিজিক্যাল কানেকশন ছাড়াই। এটা মূলত সার্কিটের ভোল্টেজ বাড়াতে বা কমাতে ব্যবহার করা হয় । ট্রান্সফরমার ফ্যারাডের সুত্র অনুসারে কাজ করে। ভোল্টেজের পরিমান ফ্লাক্স পরিবর্ত হারের সাথে সমানুপাতিক। এটা সলিড স্টেট ডিভাইস। ট্রান্সফরমারে কোন মুভিং ডিভাইস থাকে না। 

ট্রান্সফরমারের বিভিন্ন ব্যাবহার সত্ত্বেও, সরবরাহ ব্যবস্থার উপর ভিত্তি করে দুটি প্রধান ধরনের ট্রান্সফরমার রয়েছে যেমন - একক ফেজ ট্রান্সফরমার এবং তিন ফেজ ট্রান্সফরমার।
একটি সিঙ্গেল ফেজ ট্রান্সফরমার এবং একটি থ্রি ফেজ ট্রান্সফরমারের মধ্যে প্রধান পার্থক্য হল যে সিঙ্গেল ফেজ ট্রান্সফরমার দুটি কন্ডাক্টর যেমন ফেজ (লাইন) এবং নিউট্রাল (1P + 1N) এর মাধ্যমে সার্কিটগুলিতে সাপ্লাই প্রদান করে যেখানে তিন ফেজ ট্রান্সফরমার একটি তিনটি ফেজের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করে।(3P+1N)


সিঙ্গেল ফেজ ট্রান্সফরমার


একটি সিঙ্গেল ফেজ ট্রান্সফরমার হল একটি একক জোড়া কয়েল যা কোরের চারপাশে আবৃত থাকে। প্রাইমারি এবং সেকেন্ডারি একে অন্যের থেকে বৈদ্যুতিক ভাবে আইসলেটেড থাকে। প্রাইমারি এবং সেকেন্ডারি দুটি করে টার্মিনাল থাকে (ফেজ ও নিউট্রাল)। উইন্ডিংগুলির মধ্যে কোন কঠিন কনফিগারেশন নেই (যেমন স্টার বা ডেল্টা) এবং সার্কিট সম্পূর্ণ করার জন্য ফেজ এবং নিউট্রাল উভয় তারের প্রয়োজন।

একক ফেজ ট্রান্সফরমারগুলি বাড়ির কাছাকাছি ইউটিলিটি খুঁটিতে মাউন্ট করা হয়। এগুলি কম ধারণক্ষমতার জন্য কম ব্যয়বহুল কম, তাই বাড়িতে এবং হালকা লোডের (আবাসিক এবং গার্হস্থ্য অ্যাপ্লিকেশন) জন্য ব্যবহৃত হয়।


থ্রি ফেজ ট্রান্সফরমার


এটি সিঙ্গেল ইউনিটে সংযুক্ত তিনটি ফেজ নিয়ে গঠিত। ডেল্টা – ডেল্টা (Δ-Δ), ডেল্টা – স্টার (Δ-Y), স্টার – স্টার (Y-Y), স্টার ডেল্টা (Y-) এর মতো বিভিন্ন কনফিগারেশনে তিনটি জোড়া উচ্চ ইন্ডাকটিভ কয়েল সেট একটি একক কোরের চারপাশে মোড়ানো হয়। বাকি কানেকশন গুলো সিস্টেমের প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে লাগানো হয়।

থ্রি ফেজ ট্রান্সফরমার গুলো সাধারণত পাওয়ার জেনারেটিং স্টেশনগুলোতে কারেন্ট ও ভোল্টেজ স্টেপ আপ ও স্টেপ ডাউন করতে ব্যাবহার করা হয়। গ্রাহকদের চাহিদা যেখানে বেশি (যেমন ইন্ডাস্ট্রি, কমার্শিয়াল জায়গা) সেখানে থ্রি ফেজ সাপ্লাই দেয়া হয়।


1-Φ এবং 3-Φ ট্রান্সফরমারের মধ্যে মূল পার্থক্য


সিঙ্গেল ফেজ ট্রান্সফরমার

থ্রি ফেজ ট্রান্সফরমার

সিঙ্গেল ফেজ ট্রান্সফর্মার এর সেকেন্ডারি সাইডে একটি ফেজ থাকেথ্রি ফেজ ট্রান্সফর্মার এর সেকেন্ডারি সাইডে তিনটি ফেজ থাকে
এটির প্রাইমারি এবং সেকেন্ডারি সাইডে দুইটি ওয়েন্ডিং থাকেএটির সেকেন্ডারি সাইডে তিনটি ওয়েন্ডিং থাকে(ব্যাংকিং অবস্থায়)
প্রাইমারি এবং সেকেন্ডারি সাইড ইলেকট্রিক্যালি ইন্সুলেটেড থাকেপ্রাইমারি এবং সেকেন্ডারি সাইড ইলেকট্রিক্যালি ইন্সুলেটেড থাকে(তবে সেটা স্টার ডেল্টা কানেকশনের উপর নির্ভরশীল)
এটিতে একটি ফেজ এবং একটি নিউট্রাল এর মাধ্যমে সরবরাহ দেয়া হয় এবং পাওয়া যায়।এটিতে তিনটি ফেজ এবং একটি নিউট্রাল এর মাধ্যমে সরবরাহ পাওয়া যায়। অথবা নিউট্রাল থাকে না
সিঙ্গেল ফেজ ট্রান্সফরমার থেকে থ্রি ফেজ সাপ্লাই পাওয়া সম্ভব নাথ্রি ফেজ সাপ্লাই থেকে সিঙ্গেল ফেজ সাপ্লাই পাওয়া সম্ভব
সিঙ্গেল ফেজ থেকে থ্রি ফেজ কনভার্সন এ কঠিন ও ব্যয় বহুলথ্রি ফেজ থেকে সিঙ্গেল ফেজ করতে কোন আলাদা খরচ কিংবা পরিশ্রম করতে হয় না
একটি ফেজ থাকার কারণে কম পাওয়ার সরবরাহ করা যায়তিনটি ফেজ থাকার কারণে বেশি পাওয়ার সরবরাহ করা যায়
এটার দাম কমএটির দাম বেশি
আকারে ছোটআকারে বড়






Post a Comment

Previous Post Next Post