কেন একটি মোটর kVA এর পরিবর্তে kW রেট করা হয়? Why Motor rated in kW not in kVA?

কেন বৈদ্যুতিক মোটরগুলি কিলোওয়াট(kW) বা হর্সপাওয়ারে ((HP) তে রেট করা হয়, kVA তে নয়?

Why Motor rated in kW not in kVA

আমরা ইতিমধ্যে জানি যে কেনো ট্রান্সফরমার রেটিং kW এর পরিবর্তে kVA তে প্রকাশ করে পাশাপাশি জেনারেটর এবং অল্টারনেটর kVA তে রেট করা হয়। এর কারণ হল নির্মাতা এবং ডিজাইনার ট্রান্সফরমার এবং জেনারেটর তৈরি করার সময় প্রকৃত কাস্টমার এর পাওয়ার ফ্যাক্টর জানেন না। ট্রান্সফরমার এবং জেনারেটর/অল্টারনেটরের P.F (পাওয়ার ফ্যাক্টর) রেজিস্টিভ, ক্যাপাসিটিভ এবং ইনডাকটিভ লোডের প্রকৃতির উপর নির্ভর করে। যা ট্রান্সফরমার এবং জেনারেটরের সামগ্রিক পাওয়ার ফ্যাক্টরকে প্রভাবিত করে কারণ লোড অনুযায়ী রিয়্যাকটিভ পাওয়ার গ্রহণ করে।


অন্যদিকে, বৈদ্যুতিক মোটরের পাওয়ার ফ্যাক্টর নির্দিষ্ট থাকে, অর্থাৎ মোটর পাওয়ার ফ্যাক্টর (P.F) এবং রেটিংটি মোটর নেমপ্লেট ডেটা টেবিলে kW তে উল্লেখ করা থাকে। এই কারণেই আমরা kVA এর পরিবর্তে kW বা HP (কিলোওয়াট/হর্সপাওয়ার) তে মোটর রেট করি। আরও স্পষ্ট করে বলা যায়, মোটরের ইনপুটে শুধুমাত্র একটিভ পাওয়ার (active power , watt এককে) গ্রহণ করে এবং আউটপুটের মোটর শ্যাফটে মেকানিকাল পাওয়ার বা যান্ত্রিক শক্তি Hp বা kW এককে সরবরাহ করে।


উপরন্তু, একটি বৈদ্যুতিক মোটর হচ্ছে একটি মেশিন যা বৈদ্যুতিক শক্তিকে যান্ত্রিক শক্তিতে রূপান্তর করে। এই ক্ষেত্রে, লোডটি ইলেকট্রিক নয়, মেকানিকাল (মোটরের আউটপুট) এবং আমরা শুধুমাত্র একটিভ পাওয়ারকে বিবেচনা করি যা মেকানিকাল লোড রূপান্তর হয়। তাছাড়া, মোটর পাওয়ার ফ্যাক্টর লোডের উপর নির্ভর করে না এবং এটির ডিজাইনের কারণে এটি যেকোনো P.F-তে কাজ করে। ভোল্ট-অ্যাম্পিয়ার (VA) এর পরিবর্তে একটি মোটরকে হর্সপাওয়ার (এইচপি) বা ওয়াট (ডব্লিউ) রেট দেওয়া হয় এই সহজ কারণেই।


related post


Post a Comment

Previous Post Next Post